পাঠ-প্রতিক্রিয়াঃ ভালোবাসা কারে কয়– লেখক উত্তম চক্রবর্তী

Posted: নভেম্বর 13, 2018 in গদ্য হাবিজাবি
ট্যাগসমূহ:, , ,

ব্লগার এবং লেখক শ্রদ্ধেয় উত্তম চক্রবর্তী’র “ভালোবাসা কারে কয়” বইটি হাতে পেয়েছি বেশ কিছুদিন আগেই। পড়া-ও শেষ হয়ে গিয়েছিল কিন্তু সময়ের অভাবে বইটি কেমন লাগলো তা লিখে উঠতে পারছিলাম না।

1-vv

আখর থেকে প্রকাশিত  বইটি উত্তমবাবু’র বইটির নাম দেখলেই বোঝা যায় এটি আদ্যন্ত প্রেমের গল্প বা ভালবাসার গল্প। তবে, একটি নয়, মোট ছ-টি গল্পের সঙ্কলন এই বই। প্রতিটি গল্পেই মানুষের চরিত্র তথা জীবনের বিভিন্ন রূপ উন্মোচিত হয়েছে। ষড়রিপু, অর্থাৎ, কাম-ক্রোধ-লোভ-মোহ-মদ-মাৎসর্য যেভাবে মানুষের জীবনকে নিয়ন্ত্রণ করে, তার সাবলীল বর্ণনা ফুটে উঠেছে লেখকের কলমে। প্রতিটি গল্পেই প্রেম-ভালবাসা একটি বিশিষ্ট চরিত্র হিসেবে থাকলেও তা বাড়াবাড়ি’র পর্যায়ে যায়নি কখনো। ছয়টি গল্পের চরিত্র, ঘটনাপ্রবাহ এবং বুনন আলাদা হলেও তাদের মধ্যে যোগসূত্র হল– ভালবাসা।

আমার সবচেয়ে ভাল লেগেছে “অন্তঃসলিলা” নামক গল্পটি। প্রেম যে শুধু ভোগ নয়, ত্যাগ করতেও শেখায় এবং তা এক চরম তৃপ্তিও দিতে পারে, এই গল্পটি তার প্রকৃষ্ট উদাহরণ। “জীবনজুয়াড়ি” গল্পে  সমাপতন বড় বেশি, একটু যেন পৌনঃপুনিকতায় দুষ্ট গল্পের ঘটনাবলী। “আতরের গন্ধ” গল্পটি ভারি মায়াময়। শেষ গল্পটি’র নামেই বইটি’র নাম— “ভালবাসা কারে কয়”। সুন্দর উপস্থাপনা, একদিকে যেমন দেখানো হয়েছে একটি মেয়ের  স্বাধীন, অনমনীয় মনোভাব, অন্যদিকে তেমনি ফুটে উঠেছে প্রেমের চিরন্তন টান।

সব মিলিয়ে বইটি পড়তে ভাল লাগে।  হয়ত কোথাও যাচ্ছেন, ট্রেনে বা প্লেনে, তখন সফরসঙ্গী হিসেবে সঙ্গে রাখতেই পারেন উত্তম চক্রবর্তী’র এই বইটি।

সবশেষে, অনেক ধন্যবাদ আপনাকে, উত্তমদা, লেখকের সই সহ বইটি উপহার দেওয়ার জন্য। ভাল থাকুন, আরো অনেক লেখায় সমৃদ্ধ হোক আপনার পাঠককূল, এই শুভেচ্ছা রইল।

লেখকে’র ব্লগ লিঙ্কঃ এইখানে ক্লিক করুন

Advertisements
মন্তব্য
  1. uttamchakrabortyblog বলেছেন:

    ধন্যবাদ মণিপরনা আপনার মুল্যবান মতামত ও শুভেচ্ছার জন্য। যারা এই বইটি পড়তে চান তাদের জন্য সুখবর হল বইটি এখন Amazon Book Store এ online এ পাওয়া যাচ্ছে। নিচের লিঙ্কে ক্লিক করলেই জানা যাবে। আপনার বন্ধুদের জানিয়ে দিলে খুশি হব। ভাল থাকবেন। লিঙ্ক টা হল – https://www.amazon.in/dp/B07B283Q5Q/ref=olp_product_details?_encoding=UTF8&me=

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.